electric-scooter-parts-price

parts price for electric scooter in Bangladesh

ইলেকট্রিক স্কুটারের সবগুলো পার্টস এর নাম জানা আসলে একটু কঠিন বিষয়। ইলেকট্রিক স্কুটারের বেশিরভাগ পার্টসগুলো স্কুটারের যে মডেল বাজারে বের হয় এর উপর ভিত্তি করে তৈরি হয় এবং বাজারে সেসব মডেলের পার্টস পাওয়া যায়। ইলেকট্রিক স্কুটার কেনার পর  এর বিভিন্ন পার্টস সম্পর্কে ধারণা থাকলে অনেক সুবিধা হয়। হঠাৎ করে কোনো পার্টস নষ্ট হয়ে গেলে আপনি রিপ্লেস করিয়ে নিতে পারবেন সহজেই। আজকের আর্টিকেল এর উদ্দেশ্য হল ইলেকট্রিক স্কুটার এর পার্টস এবং এগুলোর দাম সম্পর্কে জানানো এবং সেই সঙ্গে আমরা জানবো যে ইলেকট্রিক স্কুটার এর কোন পার্টস গুলোর রিপ্লেসমেন্ট এর দরকার হয়। চলুন তাহলে ইলেকট্রিক স্কুটারের পার্টস এবং এগুলোর দাম সম্পর্কে খুঁটিনাটি বিষয় জেনে নেই।

ইলেকট্রিক স্কুটার পার্টসঃবেসিক 

ইলেকট্রিক স্কুটার এর পার্টস গুলো এমন ভাবে লাগানো থাকে যে নষ্ট হয়ে গেলে বা কেউ বদলাতে চাইলে সহজভাবে বদলাতে পারবে। আবার কিছু কিছু পার্টস খুলতে টুলসের ও দরকার হয় না  সাধারণভাবে স্লাইড করে লাগানো থাকে। প্রকৃতপক্ষে আপনি নিজেই এসব পার্টস লাগাতে পারবেন কারো সাহায্য ছাড়া। ইলেকট্রিক স্কুটার এর পার্টস গুলো কিভাবে লাগাতে হবে তার জন্য নির্দেশনা রয়েছে। আপনি যখন রিপ্লেস করবেন তখন শুধু নির্দেশনাগুলো সতর্কতার সাথে পড়লেই লাগানো যাবে। যাই হোক, চলুন তাহলে দেখে নেই পার্টসগুলো কি রকম এবং এর দাম গুলো কেমন হবে।

হাব মোটরঃ

বলতে গেলে হাব মোটর হল ইলেকট্রিক স্কুটার এর হৃদয়।  এই হাব মোটর এর জন্যই ইলেকট্রিক স্কুটার এর গতি বাড়ানো এবং কমানো যায়, ইলেকট্রিক স্কুটার গুলো পাহাড়ের উপরেও উঠানো যায় আরো অনেক কিছু করা যায়।সাধারণত একটা হাব মোটর এর পাওয়ার থাকে ১২ ওয়াট থেকে ৪৮ ওয়াট এবং এই ভোল্টেজের ইলেকট্রিক স্কুটার গুলো প্রতিদিন ব্যবহার করা যায়। আরো বেশি ভোল্টেজের মোটর আছে যেগুলো খারাপ রাস্তায় কিংবা পাহাড়ে উঠার জন্য ব্যবহার করা হয় সেগুলোর ভোল্টেজ হয় ১০০০ থেকে ২০০০ অ ওয়াট পর্যন্ত। যদি আপনার হাব মোটর নষ্ট হয়ে যায় এবং রিপ্লেসমেন্ট এর দরকার হয় তাহলে আপনার আগে যে  ভোল্টেজের হাব মোটর ছিল সেটাই লাগাতে হবে। কিন্তু আপনি যদি আরো আপগ্রেড লাগাতে চান সেক্ষেত্রে সেটার সাথে আরও উন্নত জিনিসপত্র লাগাতে হবে। মূল কথা হলো নতুন হাব মোটরের পাওয়ার যেন আপনার ইলেকট্রিক স্কুটার হ্যান্ডেল করতে পারে। হাব মোটরের দাম পড়বে ৫০-৬০ ডলারের মধ্যে।

হুইল এবং টায়ারঃ

আসলে হুইল এবং টায়ার সম্পর্কে সাধারণত কিছু বলা যায় এটা সত্যিকার অর্থে ইলেকট্রিক স্কুটার এর উপর নির্ভর করে। যত বড় এবং শক্তিশালী হবে আপনার হুইল এবং টায়ার ও বড় হবে। রেগুলার ব্যবহারের জন্য যে ইলেকট্রিক স্কুটার গুলো আছে সেগুলোর চাকা ৫ থেকে ১০ ইঞ্চির মত হয়। সবচেয়ে মজার বিষয় হচ্ছে চাকা রিপ্লেসমেন্ট খুব সহজে করা যায়। যদি আপনার চাকা কিনতে সমস্যা হয় তাহলে বাজারে ইলেকট্রিক স্কুটারের কিট পাওয়া যায় যেখানে সব ধরনের প্রয়োজনীয় জিনিসপত্র থাকে তবে কিটস গুলো দাম বেশি হয়। চাকার ক্ষেত্রে ২০০*৫০ সাইজের চাকাগুলো প্রায় সব ইলেকট্রিক স্কুটার এর জন্য ফিট হয়। আপনার ইলেকট্রিক স্কুটার এর চাকা এবং টায়ার যে ধরনের রিপ্লেসমেন্টের জন্য সে ধরনের চাকা এবং টায়ার কিনতে হবে। সাধারণত ৭ থেকে ২০ ডলারের মধ্যেই ইলেকট্রিক স্কুটারের সব ধরনের চাকা এবং টায়ার পেয়ে যাবেন।

ব্রেকসঃ

ইলেকট্রিক স্কুটারের পিছন এবং সামনের ব্রেকস গুলোর ক্যাপাসিটি খুবই ভালো হয়। তার অর্থ এই নয় যে শুধুমাত্র এক ব্রেকস এর ইলেকট্রিক স্কুটার গুলো খারাপ হয়। স্কুটার চালানোর আগে চেক করে নিতে হবে যে ব্রেকস গুলো ঠিক আছে কি না, এগুলো অ্যাক্টিভ কি না। ইলেকট্রিক স্কুটারের ব্রেকসগুলোর দাম ৪ থেকে ১৪ ডলারের মধ্যে পেয়ে যাবেন। 

ব্যাটারিঃ

বিভিন্ন ধরনের ব্যাটারি ইলেকট্রিক স্কুটারে ব্যবহার করা হয়। তবে ব্যাটারি রিপ্লেসমেন্ট এর জন্য আপনার ইলেকট্রিক স্কুটারের ম্যানুয়ালে কি ধরনের ভোল্টেজের ব্যাটারি তা আপনাকে অবশ্যই চেক করতে হবে। ব্যাটারি ভোল্টেজগুলো সাধারণত ৪৮v,৩৬v এবং ২৪v এভাবে দেওয়া থাকে। তবে বেশিদিন ব্যাটারির স্থায়িত্ব রাখার জন্য অবশ্যই ইলেকট্রিক স্কুটার যখন ঠান্ডা হয়ে যাবে তখন ব্যাটারি চার্জ দিতে হবে। আবার অতিরিক্ত চার্জ ব্যাটারির জন্য খুবই ক্ষতিকর। ব্যাটারি ভালো রাখতে হলে আপনাকে এসব বিষয়ের দিকে খেয়াল রাখতে হবে। সাধারণত ব্যাটারির পাওয়ার এর উপর ব্যাটারির দাম নির্ভর করে। তবে ৫০ থেকে ১০০ ডলারের মধ্যে ব্যাটারি গুলো অনেক ভালো হবে এবং বেশিদিন টেকসই হবে।

নিচে আরও কিছু ইলেকট্রিক স্কুটারের পার্টস এর দাম দেয়া হলো

  • controllers and throttles: ২ থেকে ১৫ ডলার
  • Bearing: ১ থেকে ৩ ডলার
  • Belts: ২ থেকে ৫ ডলার
  • Charger: ৭ থেকে ১৫ ডলার
  • Seat: ৫০ থেকে ১০০ ডলার
  • Light: ১০ থেকে ২০ ডলার
  • connectors: ১ থেকে ২ ডলার
  • charger ports: ১ থেকে ২ ডলার
  • Switch: ১ থকে ১.৫০ ডলার
  • circuit Breaker: ১৪ থেকে ১৮ ডলার
  • Tires and Tube: ২০ থেকে ৬০ ডলার

Electric scooter kits:

এখানে ইলেকট্রিক স্কুটারের সব ধরনের জিনিসপত্র একসঙ্গে দেয়া থাকে। এগুলোর রেঞ্জ অনেক বেশি। যারা এগুলো কিনতে চান তাদের জন্য দেওয়া হল। এগুলো ৩৫ থেকে ২০০ ডলার এর মধ্যে। প্রয়োজনীয় সব জিনিসপত্র পেয়ে যাবেন।

পরিশেষে, উপরের বর্ণিত এগুলোই ইলেকট্রিক স্কুটারের পার্টস। মনে রাখা প্রয়োজন যে ইলেকট্রিক স্কুটারের সাইজ এবং পাওয়ার অনুসারে দামগুলো এদিক সেদিক হতে পারে। কিন্তু যে ইলেকট্রিক স্কুটারের ক্যাপাসিটি যেমন সে রকম পার্টস কিনতে পারলে টিকবে অনেকদিন পর্যন্ত। তবে ইলেকট্রিক স্কুটারের ব্যাটারির ঠিকঠাকভাবে যত্ন করলে বাকি পার্টসগুলো ও ভালো রাখা সম্ভব হয়। আজকে এ পর্যন্তই। সবাই ভালো থাকবেন।  

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *